madaripurnews24.net

থানায় জিডি ও মামলা করতে টাকা লাগে না’

0
30
থানায় জিডি ও মামলা করতে টাকা লাগে না’

‘থানায় জিডি ও মামলা করতে টাকা লাগে না’

থানায় জিডি কিংবা মামলা করতে টাকা লাগে না, এই সাইনবোর্ড চোখে পড়ে মাদারীপুরের থানাগুলোতে। সদ্য যোগদান করা পুলিশ সুপার মো. মাহবুব হাসানের উদ্যোগে জেলার ৫টি থানা ও তার আশপাশে লাগানো হয়েছে এমন সাইনবোর্ড ও ব্যানার। এতে জনমনে দেখা দিয়েছে মিশ্র প্রতিক্রিয়া।

অনুসন্ধানে জানা যায়, সদর মডেল, কালকিনি, শিবচর, রাজৈর ও ডাসার এই ৫টি থানা নিয়ে মাদারীপুর জেলা। থানায় কর্মরত পুলিশ কর্মকর্তা ও দালালদের ঘুষ বাণিজ্য ঠেকাতে এই উদ্যোগ হাতে নেয় জেলা পুলিশের শীর্ষ কর্মকর্তারা। এই সাইনবোর্ডের প্রচারণা চালানো হয়েছে জেলা পুলিশের ফেসবুক পেইজে। সেখানে দেয়া হয়েছে জেলা পুলিশের সব শীর্ষ কর্মকর্তাদের মোবাইল নাম্বার। যদি সেবা প্রত্যাশী কোন ধরনের বিড়ম্বনায় পড়েন তাৎক্ষণিক ব্যবস্থা নেয়ার কথা সেখানে তুলে ধরা হয়। সেবা প্রত্যাশীদের কাছ থেকে হয়রানী করার অভিযোগে ইতোমধ্যে বেশ কয়েকজন পুলিশ কর্মকর্তাকে শাস্তির আওতায় আনা হয়েছে। অভিযোগের পরিপ্রেক্ষিতে ক্লোজড করার পাশাপাশি বদলি করা হয়েছে অন্যত্র।

এদিকে পুলিশের এমন প্রচারনায় মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে জনমনে। সবার মাঝে প্রশ্ন জেগে উঠেছে থানায় সেবা পেতে টাকা লাগবেই বা কেন, পুলিশের এটা কেমন প্রচারণা। তবে, শাঁক দিয়ে মাছ ঢাকার চেষ্টা নয়তো!

নাম না প্রকাশ্যে একজন বলেন, পুলিশের কাছে সাধারণ জনগন এমনিতেই সেবা পাবে। টাকা লাগে না এমন প্রচারনা ঢালাও করে প্রচার করার দরকার কি?

মানবধিকার কর্মী ও ইতিহাস গবেষক সুবল বিশ্বাস বলেন, এই প্রচারণার মাধ্যমে বোঝা যায় থানায় কোন সেবা পেতে পূর্বে টাকা লাগতো, এখন লাগবে না। এটি হাস্যকর বিষয়, থানা সবার জন্য উন্মুক্ত। আমরা চাই পুলিশ জনগনের বন্ধু হিসেবে কাজ করবে।

জেলার বিশেষ শাখার অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আব্দুল হান্নান জানান, পুলিশের কাছ থেকে সহযোগিতা ও কোন ধরনের প্রতারণা ছাড়াই নাগরিকের থানায় সব ধরনের সেবা পাওয়ার অধিকার রয়েছে। এজন্য জেলা পুলিশ এই উদ্যোগ হাতে নিয়েছে। এতে জনগণ সচেতন হবেন।

থানায়

এ ব্যাপারে মাদারীপুরের পুলিশ সুপার মাহবুব হাসান বলেন, থানায় এসে কেউ কোন প্রকার হয়রানীর শিকার না হয়, এজন্য জেলা পুলিশের পক্ষ থেকে এ ধরনের প্রচারনা চালানো হয়েছে। মাদারীপুর জেলা পুলিশ চাচ্ছে, কোন সেবা প্রত্যাশী সরাসরি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তার নিকট হতে সেবা গ্রহণ করবে। সেবা নেয়ার ক্ষেত্রে কোন ধরনের দালাল থানায় থাকবেনা, এ ব্যাপারে জেলা পুলিশ জিরো টর্লারেন্সে।থানায় জিডি ও মামলা করতে টাকা লাগে না’

আরো পড়ুন  

মাদারীপুরে কিশোরীকে ধর্ষণের পর হত্যা পর মুখমন্ডল জলসে দিয়েছে দুবৃত্তরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here